Blogroll


পেন ড্রাইভ (মোবাইল মেমোরি) থেকে পিসিতে ভাইরাস ঢোকা কোন নতুন ঘটনা নয়। এ নিয়ে পিসি ব্যবহারকারীদের অনেক জালা সইতে হয়। তাই আসুন পেন ড্রাইভ (মোবাইল মেমোরি) থেকে পিসিতে ভাইরাস ঢোকা চিরতরে বন্ধ করি। পেন ড্রাইভের মাধ্যমে যে ভাইরাসটি পিসিতে যায়, তার বেশীর ভাগ ট্রোজান জেনারেশনের,এ গুলিকে ওয়ার্ম বলে, এরা কোনটি আপনার পিসির এক্সেস ইন্টারনেটকে উন্মুক্ত করে দিয়ে ফোল্ডার অপশন গায়েব করা, হিডেন ফাইল শো না করা, নির্দিষ্ট সিস্টেম ফোল্ডার একসেস করতে না দেওয়া কিংবা রেজিষ্ট্রি এডিটর বা সিস্টেম কনফিগারেশন ইউটিলিটি খুলতে না দেয়া এই ভাইরাসগুলোর খুব সাধারন কাজ, অনেকেই এন্টিভাইরাস দিয়ে এর সমাধান করতে পারেন না এবং নিজের অজান্তেই ভাইরাস প্রবেশ করে পিসিতে। উইন্ডোজ ডিফল্ট অটোরান থাকলে সিডি,ডিভিডি রোম বা পেন ড্রাইভ নিজে নিজেই চালু হয়ে যায় এবং এই অটো রানের সুযোগে ভাইরাস পিসিতে ঢুকার সুযোগ নেই তখন, যখন আপনি মাই কম্পিউটারে গিয়ে ড্রাইভ খোলার জন্য ডাবল ক্লিক করেন তখন পেনড্রাইভের ভেতরে যদি কোন ভাইরাস থাকে তাহলে সে পেন ড্রাইভের ভেতরে একটি অটোরান নামের আই.এন.এফ ফাইল তৈরী করে রাখেএই ফাইলে পেন ড্রাইভটি ওপেন করা মাত্রই যাতে ভাইরাসটি পিসিতে ঢুকে যায় সেই নির্দেশ দেয়া থাকে এই ভাইরাস গুলি যাতে পিসিতে না ঢুকে আসুন তার ব্যবস্থা করি।


১। সর্বপ্রথম মাই কম্পিউটার ওপেন করে ড্রাইভার গুলির Proferties গিয়ে Auto Play Take na action select করে সব auto play বন্ধ করে apply করে ok করুন।
২। উপরেরটি না করলে এভাবেও করতে পারেন। Start menu তে যান  Run গিয়ে লিখুন gpedit.msc তারপর ok করুন, এরপর Group policy নামে নতুন উইন্ডো আসবে তাতে Administrative Templeats এ ক্লিক দিন এবং system- এ ডাবল ক্লিক দিন ডান পাশের বক্সের মেনুতে Turn off auto play enable করে দিন। নিচে আর একটি Administrative Templeats থাকবে সেটিও একি ভাবে করে দিন। কম্পিউটার রিস্টার্ট দিন। 


৩। আটোরান সার্ভিস পুরোপুরি বন্ধ করে দেয়ার জন্য Start > Settings > Control panel > Administrative tools > Services -এ যানসেখানে লিস্ট থেকে Shell Hardware Detection খুঁজে বের করে এর উপর ডাবল ক্লিক করে তার প্রপার্টিজে যানসেখানে প্রথমে Startup type এর কম্বোবক্স এর লিস্ট থেকে Disabled সিলেক্ট করুনএর পর Stop বাটনে ক্লিক করে Ok করুনএর ফলে উইন্ডোজের অটোরান সার্ভিসটি পুরোপুরি বন্ধ হবে
৪। যে কোন পেন ড্রাইভ (মোবাইল মেমোরি) ওপেন করার সময় সেটা ওপেন করতে Start > Programs > Accessories-এ গিয়ে Windows Explorer ওপেন করুনসেখানে দেখুন বামে একটি লিস্ট রয়েছে এবং ডানে একটি লিস্ট রয়েছেবাম পার্শ্বের এরকম লিস্টকে ট্রি-ভিউ লিস্ট বলা হয়ট্রি-ভিউ লিস্টে মাই কম্পিউটারের উপর সিঙ্গেল ক্লিক করলে তা এক্সপ্যান্ড হবেএই ভাবে ট্রি-ভিউ লিস্টে যেই ফোল্ডার বা ড্রাইভের উপর ক্লিক করা হবে সেই ফোল্ডার/ড্রাইভের ভেতরে যেই ফোল্ডারসমূহ রয়েছে তা তার নিচেই খুলে যাবে আর ডানের লিস্টে খুলবে তার ভেতরের ফাইল এবং ফোল্ডারসমূহ দুটোইপেনড্রাইভের ক্ষেত্রে ফোল্ডর খুলতে অবশ্যই ট্রি-ভিউ লিস্ট ব্যাবহার করুনআর ফাইল খুলতে ডান পার্শ্বের লিস্ট ব্যবহার করুন ভুল করেও ডান পার্শ্বের লিস্ট থেকে কোন ফোল্ডারের উপর ডাবল ক্লিক করে ফোল্ডার ওপেন করবেন না।  তাহলে সেই ফোল্ডারে ভাইরাস থাকলে সেটা অটোরান হয়ে আপনার পিসিকে আক্রমন করবেএর পূর্বে আপনি এন্টিভাইরাস দিয়ে স্ক্যান করে নিশ্চিত হন যে, পেন ড্রাইভে ভাইরাস নেই। তারপর ওপেন করুন।
৫। যে কোন বন্ধুর পেন ড্রাইভে (মোবাইল মেমোরি) আপনার কম্পিউটার থেকে কিছু দিতে চাইলে send to করে পাঠান, যতদূর সম্ভব পেন ড্রাইভ ওপেন করা থেকে বিরত থাকুন।
প্রতিটি বার উপরের নির্দেশনা মেনে চলুন, তাহলে আপনার কপিউটারে পেন ড্রাইভ (মোবাইল মেমোরি) থেকে ভাইরাস প্রবেশ করে আপনাকে বিব্রত করতে পারবে না।
তাহলে আজ এ পর্যন্ত
ধন্যবাদ সহ-
মোঃ জাকির হোসেন
২০.০৬.২০১১ 
আমার লেখা আরও দেখতে চাইলে পিসি হেল্পলাইন বিডিতে যান অথবা সরাসরি এখানে দেখুন
 
These icons link to social bookmarking sites where readers can share and discover new web pages.
  • Digg
  • Sphinn
  • del.icio.us
  • Facebook
  • Mixx
  • Google
  • Furl
  • Reddit
  • Spurl
  • StumbleUpon
  • Technorati

Leave a comment

Admaya